ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

চট্টগ্রামে হেলে পড়া ভবনে নির্ঘুম রাত পার করেছেন বাসিন্দারা

চট্টগ্রামে দুটি মন্দিরসহ চারটি ভবন হেলে পড়ার পর নির্ঘুম রাত পার করেছেন ভবনের বাসিন্দারা। নিজেদের জিনিসপত্রের ওপর নজর রাখতে ভবন ছেড়ে কেউ কোথাও যাননি। সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রামের সদরঘাট এলাকায় চারটি ভবন হেলে পড়ে। কর্ণফুলি নদীর শাখা গুলজার খালে খনন কাজ শুরুর পর ভবনগুলো হেলে পড়েছে বলে জানা গেছে। এগুলোর মধ্যে রয়েছে দুটি বহুতল ভবন ও দুটি মন্দির।


বন্দর নগরীর সদরঘাট থানার পার্বতী পুকুর পাড় এলাকায় সোমবার দুপুর ১টার দিকে প্রথমে একটি ভবন হেলে পড়ে। এরপর ধীরে ধীরে মাটি দেবে গিয়ে আরও তিনটি ভবন হেলে পড়ে। ঝুঁকিতে রয়েছে খালপাড়ের আরও একাধিক ভবন।


হেলে পড়া চার ভবনের মধ্যে রয়েছে একটি দ্বিতল ও একটি চার তলা ভবন। আর মন্দির দুটির একটি লোকনাথ মন্দির, জগন্নাথ মন্দির ভবনও হেলে পড়েছে। ভবনগুলোর স্থানে স্থানে দেখা দিয়েছে ছোট-বড় ফাটল।


আবাসিক ভবন দুটির মালিকদের একজন রিপন দাশ বলেন, আমরা দুই ভবন মিলে মোট ১৭ পরিবার। রাতে আমাদের স্থানীয় স্কুলে যাওয়ার জন্য বলেছিলেন কাউন্সিলর সাহেব, কিন্তু আমরা চলে গেলে আমাদের জিনিসপত্রের নিরাপত্তা দেবে কে? আমরা সবাই এখানে ছিলাম, এখন ধীরে ধীরে আত্মীয় স্বজনের বাসায় চলে যাচ্ছি। সারা রাত কেউ ঘুমায়নি।


ফায়ার সার্ভিসের পরিদর্শক কুতুব উদ্দিন বলেন, আমরা ঘটনাস্থলে আছি। ভবনের বাসিন্দারা ভবনে না থাকলেও ঘটনাস্থল ত্যাগ করতে চাচ্ছিলেন না। তারা জিনিসপত্র উদ্ধারের চেষ্টা করছেন। তবে এখন অনেকে আত্মীয় স্বজনের বাসায় চলে যাচ্ছেন। আমরা তাদের ঘটনাস্থল থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে দেয়ার চেষ্টা করছি। আর পরিস্থিতি আগের মতই আছে, তবে চারতলা ভবনটি আগের চেয়ে আরেকটু দূরে সরে গেছে।


চারটি ভবন হেলে যাওয়ার কারণ হিসেবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) জলাবদ্ধতা নিরসন প্রকল্পে ওই এলাকার গুলজার খাল খননকে দুষছেন স্থানীয়রা।


তবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. মাহফুজুর রহমান বলেছেন, জলবদ্ধতা নিরসন প্রকল্পের কাজটা সেনাবাহিনীর অধীনে হচ্ছে, তাই তারা ভালো বলতে পারবেন। তবে খাল খননের সময় বিল্ডিং হেলে পড়বে মানে, খালের উপর তো বিল্ডিং থাকার কথা না। একটা নির্দিষ্ট দূরত্বে ভবন থাকার কথা। খালের ওপর ভবন থাকলে তো তা অবৈধ, সেসব বিষয়েও একটু খোঁজ নেওয়া দরকার। সিডিএর দাবির পরিপ্রেক্ষিতে রিপন দাশ বলেন, ‘এখানে আমরা সাত ভাই, আমাদের জমি অল্প অল্প করে। ভবন দুটির একটি ২০০৫ সালে ও অন্যটি ২০১৮ সালে তৈরি করা হয়েছিল। আমরা ভবন তৈরির সময় সিডিএর অনুমতি চেয়েছিলাম, কিন্তু তাদের শর্তানুযায়ী ৮ ফুট রাস্তা না থাকায় তারা অনুমতি দেয়নি। এখন আমরা মানুষজন বেশি, সেখানে তো ৮ ফুট রাস্তা হবে না।’


স্থানীয়রা জানান, নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় খালটি খনন করছে সিডিএ। গত বছর খনন শুরুর কিছুদিন পর কাজ বন্ধ হয়ে যায়।


ওই বছরের মার্চেও খালপাড়ের একটি ভবন হেলে পড়েছিল। পরে ভবনটি ভেঙে ফেলা হয়। তখনও সংশ্লিষ্ট খালপাড়ের ভবন মালিকরা কর্তৃপক্ষের কাছে খনন কাজ বন্ধ করার দাবি জানিয়েছিলেন।


এ বছর কিছুদিন আগে ফের কাজ শুরু করে সিডিএ। রবিবার রাতেও কাজ চলেছে ওই এলাকায়। এরপর সোমবার দুপুরে মাটি দেবে গিয়ে হেলে পড়তে শুরু করে কয়েকটি ভবন। এলাকায় গিয়ে দেখা যায়, হেলে পড়া আবাসিক ভবনগুলো থেকে ইতোমধ্যে সরে গেছেন কিছু বাসিন্দা। তবে অনেকেই তাৎক্ষণিক ভবন ছাড়তে রাজি হননি। স্থানীয়দের আশঙ্কা, যেকোনো সময় বড় ধরনের ভূমিধসে একাধিক ভবন ধসে পড়তে পারে।


হেলে পড়া চার তলা ভবনের মালিক রিপন দাশ জানান, গত বছর খাল খনন শুরুর পরই তার ভবন কিছুটা হেলে পড়েছিল। ওই সময় অভিযোগও দেন তিনি। তবে কর্তৃপক্ষ তখন কোনো সাড়া দেয়নি।


স্থানীয় ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের রাতে ঘটনাস্থল পরিদর্শন করে জানায়, এটি অনেক পুরনো খাল। নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় এটিতে খনন কাজ করছে সিডিএ। হেলে পড়া ভবনগুলোর বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন তারা।


সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী জানায়, ‘ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতা করা হবে।’

ads

Our Facebook Page